‘ অধিকার আদায়ে জীবন্ত প্রতিক ইলামিত্রের কথা পাঠ্য বইতে আসা উচিত’

ইলামিত্র একজন সংগ্রামী নারী, যান নাম চাঁপাইনবাবগঞ্জ বিশেষ করে তেভাগা আন্দোলনে ছড়িয়ে আছে। তিনি একজন জমিদার ঘরের পুত্রবধু হয়েও কৃষকদের জন্য তিনি আন্দোলনে নেমেছিলেন, এবং তিনি সাজাপ্রাপ্ত হয়েছিলেন। এই মহয়সী নারী অধিকার আদায়ে জীবন্ত প্রতিক, কিন্তু তাকে নিয়ে খুব একটা আলোচনা আমাদের চোখে পড়েনি, নাচোলে শুধু  একটা স্মৃতি পাঠাগার করা হয়েছে। এবারই দেখলাম জেলা প্রশাসনের উদ্যোগে তার স্মরনে একটা অনুষ্ঠান করা হচ্ছে এটা আনন্দের বিষয়।   ইলামিত্রের কথা সবাইকে জানানোর জন্য, প্রথমেই প্রাথমিক বিদ্যালয়ে পাঠ্যপুস্তুকে সংগ্রামী নারী হিসাবে ও তেভাগা আন্দোলনে নেতৃত্ব দেয়ার বিষয়ে লেখা থাকা দরকার। তাহলে শিশুরা বুঝবে, সে সংগ্রাম কিভাবে গড়ে উঠে বা মানুষ কিভাবে নেতৃত্ব দিতে থাকে। উচ্চতর শ্রেনীতে বিশেষ করে বাংলাদেশের ইতিহাসের চ্যাপ্টারে আমরা যেমন মুক্তিযুদ্ধ নিয়ে পড়ছি, তেমনি একটা ইতিহাসের চ্যাপ্টার থাকতে পারে, তেভাগা আন্দোলন।
আমরা মনে করি ইলা মিত্র এ দেশে জন্ম গ্রহন না করেও এ অঞ্চলের কৃষকদের জন্য তিনি যে ত্যাগ করেছেন, সেই বার্তা সারাদেশেই ছড়িয়ে যাওয়া উচিত, তার ইতিহাসটা সমগ্র দেশের মানুষই জানুক  এটা একটা বিরাট ঘটনা কিন্তু আমাদের দেশের অনেকেই এটা জানে না। এতো বড় একটা আন্দোলন, কিন্তু অনেকেই জানে না। ইলামিত্রের জীবনী পড়ে আমরা দেখেছি, তিনি কলকাতায় লেখাপড়া করেছেন, তিনি ভালো ক্রীড়াবিদ ছিলেন, অথচ ওই সমস্ত জায়গা ছেড়ে তিনি প্রতন্ত অঞ্চলে এসে শ্বশুর বাড়িতে থেকেছেন। সেই যুগে প্রগতিশীল কলকাতার মত জায়গা থেকে এই প্রতন্ত অঞ্চলে আসা কতবড় উদারতার বিষয়। তিনি যে কষ্টগুলো সয্য করেছেন, সেগুলো অবর্ননীয়, তার জবানবন্দীটা পড়লে গাঁ শিউরে উঠে। আমি মনে করে পাঠ্য বইতে ইলামিত্রকে নিয়ে লেখা আসা উচিত, সেই সাথে তার জন্মদিন মৃত্যুদিন নিয়মিত ভাবে পালন করা উচিত,চাঁপাইনবাবগঞ্জ শহরেও তার একটি স্মরক বা প্রতিকৃতি থাকা উচিত। নাচোলে তার স্মরনে একটি বড় প্রতিষ্ঠান হওয়া উচিত যেখানে শুরু ইলামিত্র নয় প্রগতিশীল চর্চা হবে।



কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7