নারায়নপুর ইউনিয়নে অব্যাহত পদ্মার ভাঙ্গন > মানচিত্র থেকে মুছে যেতে বসেছে সোনারদি চর

চাঁপাইনবাবগঞ্জের নারায়নপুর ইউনিয়নে অব্যাহত পদ্মার ভাঙ্গনে, মানচিত্র থেকেই মুছে যেতে বসেছে নারায়নপুর ঘোন ও সোনারদি চর। এ দুই গ্রামে শতাধিক পরিবার ভিটে মাটি হারিয়ে এখন অন্যের জমিতে আশ্রয় নিয়ে কোন রকমে দিনাতিপাত করছেন। জেগে উঠা চরেই একসময় গড়ে উঠেছিলা এ দুটি গ্রাম, অব্যাহত ভাঙ্গনে তা আজ যেন জলরাশির মধ্যে একটু জেগে থাকা দীপের মত।
সরেজমিন ঘুরে দেখা গেছে,  নারায়নপুর ইউনিয়নের ৪ ও ৫ নং ওয়ার্ডের নারায়নপুর ঘোন ও সোনারদিচরের এ ২টি গ্রাম একসময়ে বেশ সমৃদ্ধ ছিল। পরিবারগুলো ধানসহ বিভিন্ন ফসল চাষ করে আয়ের পথ খুঁজে পেয়েছিল। অব্যাহত ভাঙনে এ গ্রামের শত শত বিঘা ফসলি জমি ও গাছপালা সবই নদীতে বিলীন হয়েছে।  সেই সাথে ফিকে হয়েছে পরিবার গুলোর সব স্বপ্ন। ভিটে মাটি হারানো পরিবারগুরো পাশর্^বর্তী ইউনিয়ন এবং বরেন্দ্র অঞ্চলে চলে গেছে।
অধিবাসিদের চলে যাওয়া, অব্যাহত ভাঙ্গনে যেন দিন দিনে ছোট হচ্চে ইউনিয়নটি। গত অন্তত ১৫ বছরে ইউনিয়নের বাতাসি মোড়, খলিফার চর, ডাকাতপাড়া অনেক এলাকায় পদ্মার ভাঙ্গনের কবলে পড়েছে। চারদিকে অথৈই পানিতে দ্বীপের মত দাঁড়িয়ে থাকা নারায়নপুর ঘোন ও সোনারদি চরে বর্তমানে থাকা প্রায় আড়াইশো পরিবার আতঙ্কের মধ্যেই তাদের দিন পার করছে। নারায়রপুর ইউনিয়নের সাবেক ইউপি সদস্য আজিম উদ্দিন জানান, নারায়নপুর ঘোন ও সোনারদি চরের ভাঙ্গনের কবলে পড়া মানুষগুলো বাধ্য হয়েই পূর্বপুরুষের ভিটেমাটি ছেড়ে অন্যখানে চলে যাচ্ছে, কিন্তু একসময় এ চরে প্রায় ৫’শ পরিবার স্বাচ্ছন্দে জীবনযাপন করতো। বর্তমানে মাত্র ২’শ ৬০ টি পরিবার রয়েছে। এখনও যারা আছে তাদের দিন কাটছে ভাঙ্গন আতঙ্কের মধ্যে। তাদের আবাসনের ব্যবস্থা করা খুবই প্রয়োজন।
৪ ও ৫ নং ওয়ার্ড সদস্য আব্দুল আলিম ও মোমিন শরীফ জানান, বেশ কয়েক বছর থেকে এ ভাঙ্গন অব্যাহত রয়েছে। নদীর গতিপথ পরিবর্তনের কারণেই আঘাত হানে পদ্মা।
১০৪ নং সূর্যনারায়নপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নবী হোসেন জানান, এক সময় শিক্ষার্থীদের পদচারনায় মুখর ছিলো তার বিদ্যালয়টি। এখন শিক্ষার্থীদের উপস্থিতি কমে গেছে, বিদ্যালয়টিও শেষ রক্ষা করা যাবে না ভাঙ্গনের হাত থেকে, তাই বিদ্যালয় স্থানান্তরের প্রক্রিয়া শুরু করেছেন তিনি।
এদিকে, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ আলমগীর হোসেন ইতিমধ্যে ভাঙ্গন এলাকা সরেজমিন পরিদর্শন করেছেন। তিনি বলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করা হয়েছে। ভাঙ্গন রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে। এছাড়াও ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর পুনর্বাসনের বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে।





কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7