এ যেন এক অন্য রকম বিজ্ঞানাগার

সাধারণত একটা কথা প্রচলিত, বিজ্ঞানাগার গুলো তালাবন্ধ থাকে, তাই ওই পথে শিক্ষার্থীদের আনাগোনাও থাকে না। এ ধারণা অনেকটা পাল্টে দিতেই চাঁপাইনবাবগঞ্জের হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজেরা মনের মত করে যেন সাজিয়েছে তাদের বিজ্ঞানাগার। নিজেদের আঁকা ছবিতে ফুটিতে তুলেছে বিজ্ঞানের বিভিন্ন বিবর্তনের চিত্র, বিভিন্ন তথ্য সমৃদ্ধ দেয়ালিকাও শোভা পাচ্ছে। সবখানেই পরিপাটি ছাপ। নিজেদের এক মাসের চেষ্টায় এমন পরিপাটি বিজ্ঞানাগারের রুপ দিতে পেরেছে তারা।
নিজেদের গত এক মাসের পরিশ্রমের কথা বলতে গিয়ে দশম শ্রেনীর শিক্ষার্থী জাহিদ হাসান বলেন, আমরা শিক্ষার্থীরা ও স্যাররা মিলে একটা পরিকল্পনা করে পুরো বিজ্ঞানাগারটা সাজিয়েছি, দেয়ালের যে ছবি গুলো দেখছেন এ গুলো আমরাই নিজেরাই এঁকেছি, এর পেছনে যে খরচ হয়েছে, তা কিছু স্কুল থেকে দিয়েছে আর কিছু আমরা সবাই মিলে দিয়েছে। আজকে প্রদর্শনী আয়োজন করা হয়েছে, খুবই ভালো লাগছে আমাদের পরিশ্রমটা কিছুটা হলেও সার্থক মনে হচ্ছে।
সোমবার সকালে হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান ভবনে, ‘জীব বিজ্ঞানের নমুনা প্রদর্শনী’র উদ্বোধন করেন, জেলা শিক্ষা অফিসার আব্দুল লতিব। এ সময় উপস্থিত ছিলেন,সহকারি জেলা শিক্ষা অফিসার মতিউর রহমান, হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মঈনুল হক, শিক্ষক মাহবুবুল হক মিঠু। সকাল ১০টা থেকে শুরু হওয়া দিনব্যাপী এ প্রদর্শনী হরিমোহন সরকারি উচচ বিদ্যালয়ের শিক্ষার্থীরা ছাড়াও পাশের মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরাও ঘুরে দেখেন।
এ আয়োজন সম্পর্কে বলতে গিয়ে শিক্ষক মাহবুবুল হক মিঠু জানান, আসলে মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে ব্যবহারিক ক্লাস হয়না, বিজ্ঞানাগার গুলো তালাবন্ধ থাকে এ ধারণা করেন অনেকেই, তবে আমরা সেটি ভাংতে চেয়েছি, আমরা শিক্ষার্থীদের জন্য একটি আনন্দদায়ক বিজ্ঞানাগার তৈরীর চেষ্টা করেছি, সেখানে শিক্ষার্থীরা আনন্দ নিয়েই ব্যবহারিক শিক্ষা গ্রহন করছে। আর সেই চিন্তা থেকে গত এক মাস থেকে শিক্ষার্থীদের সাথে নিয়েই আমরা এ বিজ্ঞানাগারটি সাজিয়েছি। আর সবার কাছেই বিষয়গুলো উপস্থাপনের জন্যই আজ দিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। তিনি আরো জানান, এ প্রদর্শনীতে প্রানী ও উদ্ভিদের বিভিন্ন নমুনা প্রদর্শন করা হচ্ছে।
জেলা শিক্ষা অফিসার আব্দুল লতিব বলেন, এ আয়োজন শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি আরো আগ্রহ বাড়াবে, এ ধরনের আয়োজন অন্য শিক্ষা প্রতিষ্ঠান গুলোতেও করা উচিত বলে মন্তব্য করেন তিনি। তিনি এ বিষয়ে অন্য শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে এ ধরনের উদ্যোগ নেয়ার জন্য প্রতিষ্ঠান প্রধানদের জানাবেন বলেও জানান।

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7