নেজামপুর আলিম মাদ্রাসা কমিটি গঠন :: পছন্দের প্রার্থীকে সভাপতি করেতে অধক্ষ্যের তোড়জোড়


মনিরুল ইসলাম,নাচোল প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার নেজামপুর ইউনিয়নে নেজামপুর আলিম মাদ্রাসা ওই এলাকায় শিক্ষা বিস্তারে বহুকাল থেকে ভুমিকা রাখছে। সেখানে অধ্যায়নরত শিক্ষার্থীরা ইসলাম শিক্ষার পাশাপাশি আধুনিক শিক্ষারও সুযোগ পেয়ে আসছেন। ওই এলাকায় প্রতিষ্ঠানটির সুমানের কারনে, প্রতিষ্ঠানটির সাথে যুক্ত হতে চান অনেকেই। সর্বশেষ মাদ্রাসা পরিচালনা কমিটির মেয়াদ শেষ হতে যাওয়ায়, নতুন করে কমিটির গঠনের তোড়জোড় চলছে।

গর্ভনিং বডির সভাপতি হতে অনেকেই আগ্রহ প্রকাশ করেছেন, স্থানীয়রাও চান সবার মতামতের ভিত্তিতে গ্রহনযোগ্য কেউ মাদ্রসাটির সভাপতির দ্বায়িত্ব যেন পান। তবে মাদ্রসাটির অধ্যক্ষ মাহবুব আলম নিজের পছন্দমত কমিটির গঠনে তৎপরতা শুরু করায়, স্থানীয়দের মাঝে সৃষ্টি হয়েছে ক্ষোভ।

খোঁজ নিয়ে জানা যায়, নেজামপুর ইউনিয়নের জগদইল গ্রামের আব্দুর রহমানের ছেলে হাবিবুর রহমান, আব্দুল মতিনের ছেলে আমিনুল ইসলাম, মৃত সাজ্জাদ মন্ডলের ছেলে ইব্রাহিম মন্ডল, মৃত এসলাম উদ্দীনের ছেলে মফিজ উদ্দীন। এ চার ব্যাক্তি নেজামপুর আলিম মাদ্রাসার সভাপতির দ্বায়িত্ব পালনে আগ্রহী। একাধিক প্রার্থী থাকায় স্থানীয়রা চান যে সবার মতামতের ভিত্তিতে সবার নামই মাদ্রসা বোর্ডের সংস্লিষ্ট বিভাগে পাঠানো হোক। যাকে দ্বায়িত্ব দেয়া হবে তিনিই পরবর্তী সময়ে দ্বায়িত্ব পালন করবেন। কিন্ত অধ্যক্ষ নিজের পছন্দমত কমিটি করার চেষ্টা থেকে বর্তমান কমিটির সভাপতি আমিনুল ইসলামের নামের সুপারিশ পাঠিয়েছেন ঢাকায়। গোপনীয়তার সাথে সেটি করা হলেও, গত কদিন থেকে বিষয়টি জানাজানি হওয়ায় এলাকায় সৃষ্টি হয়েছে ক্ষোভ।

সভাপতির দ্বায়িত্ব পেতে আগ্রহী অন্যরাও বলছেন, সবার মতামতের ভিত্তিতে এটি করা যেত, বা সবার নামই কেন্দ্রে পাঠানো হলে সমস্যা কোথায় ছিলো, কারো নাম বাদ দিয়ে কাউকে বাড়তি সুবিধা করে দিতে অধ্যক্ষ এমন কাজ করেছেন, যা তার পক্ষপাত দুষ্ট আচারন।
মাদ্রাসার কমিটি গঠনের বিষয় নিয়ে স্থানীয়দের মাঝেও রয়েছে বেশ আগ্রহ। আগ্রহের কারনেই তারা খোঁজখবর রাখছেন। স্থানীয় তরিকুল ইসলাম, আরিফ হোসেন সহ একাধিক ব্যাক্তি জানান, শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি হবেন এমন ব্যাক্তি যান সামাজিক ভাবে গ্রহনযোগ্যতা আছে। সামাজে সবাই যেন তাকে মান্য করে। এখন শুনছি মাদকাসক্ত ব্যাক্তিও মাদ্রসার কমিটির সভাপতি হতে দৌড়ঝাপ করছেন।

নেজামপুর ইউনিয়নের চার নং ওয়ার্ড সদস্য আবু তাহের বলেন, আমাদের এলাকার মাদ্রসা, সেটির কমিটিতে দ্বায়িত্ব পান যেন একজন সর্বজন গ্রহনযোগ্য ব্যাক্তি, সেটিই আমরা সকলে চায়। এর আগের কমিটিতে যারা দ্বায়িত্ব পালন করেছেন, তাদের বিষয়ে স্থানীয়দের অভিযোগ আছে, সবগুলো বিষয় বিবেচনায় নিয়ে নতুন কমিটি হবে এটায় প্রত্যাশা করি। এখানে সবার মতমতের ভিত্তিতে যে ভাল সেটা করা উচিত, তবে এখন শুনছি অধ্যক্ষ নিজের মত করে কমিটি গঠনের চেষ্টা করছে, এটা নিয়ে এখন এলাকার বেশ কথা হচ্ছে। মাদ্রসার অধ্যক্ষ হিসাবে তার নিরপেক্ষ ভাবে সবার মতামত নেয়া উচিত।

এ বিষয়ে নেজামপুর আলিম মাদ্রাসার অধ্যক্ষ মাহবুব আলমের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, তিনি মাদ্রাসা বোর্ডের সংস্লিষ্ট বিভাগে তালিকা পাঠিয়ে দিয়েছেন, সেখান থেকে সভাপতির বিষয়ে সিদ্ধান্ত হবে। সবার মতামত না নিয়ে আপনার পছন্দের প্রার্থীর নাম পাঠিয়েছেন এমন অভিযোগ করছেন স্থানীয়রা। এ বিষয়ে তিনি বলেন আমি নামের তালিকা কি পাঠালাম সেটা কিভাবে প্রকাশ্যে আসতে পারে। এটা নিয়ে এতো মাথাব্যাথা কেন সবার। মাদ্রাসার উন্নয়নের জন্য যাকে প্রয়োজন তাকে সভাপতি করার জন্যই তালিকা পাঠানো হয়েছে।

 

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7