ভারতীয় গরু না আসায়, সাপে বর :: দেশীয় খামারীরায় মেটাচ্ছেন কোরবানীর পশুর চাহিদা

মুসলিম সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব ইদুল আযাহা বা কোরবানীর ঈদ। এ ঈদে বিপুল সংখ্যক কোরবানী যোগ্য পশুরু প্রয়োজন পড়ে। প্রয়োজন মেটাতে ভারত থেকে আনা হত গরু মহিষ। চোরাপথে এসব গরু মহিষ আনতে গিয়ে সীমান্তে প্রানহানীর সংখ্যাটাও নেহাত কম নয়। তবে এবছর ভারত থেকে তেমন কোন গরু আসছে না। সীমান্তবর্তী সূত্র গুলো জানিয়েছেন এবছর বিজিবি ও বিএসএফ দুই বাহিনীই সীমান্তে কড়াকড়ি অবস্থান রেখেছে, যেকোন এক বাহিনী যদি ছাড় দিত, তাহলে কঠিন হলেও গরু আনত ব্যবসায়ী, তবে করোনাকাল হওয়ায় কড়াকড়ির বেশি থাকায়,  দুই দেশেরই গরু চোরাচালনের সাথে জড়িতরা অনেকটা হাল ছেড়ে দিয়েছেন। ফলে চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন সীমান্ত পেরিয়ে উল্লেখ করার মত গরু এবছর আসেনি। সীমান্তে গরু আনানেয়ার ঘটনা না থাকায়, সীমান্তে অনাকাঙ্খিত মৃত্যুও গেল মাসে নেই।
ভারতীয় গরু না আসলে চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন হাটে দেশী গরু ও ছাগলেই কোরবানীর পশুর চাহিদা পূরন করছে। দেশীয় পশুতে কোরবানীর চাহিনা পূরনে সক্ষমতাকে ইতিবাচক দিক হিসাবে দেখছেন, প্রানীসম্পদ বিভাগ। অন্যদিকে দেশীয় খামারীরা তাদের লালন পালন করা গরুর দামও ভাল পাচ্ছেন।



চাঁপাইনবাবগঞ্জের মহারাজপুরের গরু ব্যবসায়ী ইসরাফিল হকের মতে, ভারতের গরু না আসায়, দেশীয় গরুর দাম তারা ভাল পাচ্ছেন। এতে করে আগামী আবারো গরু লালন পালনের আগ্রহ বাড়বে বলেও জানান তিনি।
আরেক ব্যবসায়ী, শফিকুল আলমের মতে ‘‘ করোনায় দ্যাসের গরু ছাগল লাওয়ারই মানুষ কম, তার উপর যদি ভারতে গরু আসত তাহলে, হ্যামরা গিরোস্থের গরু বাড়িতে খ্যাকয়া য্যাতো, সরকার ভারতের গরু আনা বন্ধ করাতে হ্যামারকে ল্যাগা ভাল হয়্যাছে’’
চাঁপাইনবাবগঞ্জ প্রানী সম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান জানান, ভারতে মোদি সরকার আসার পর, তাদের দিক থেকেই গরু পাঠানোতে অনেকটা কড়াকড়ি করা হয়, এটা আমাদের ‘সাপে বর হয়েছে, তাদের এমন সিদ্ধান্তে আমাদের জন্য আর্শিবাদই হয়েছে, আমরা নিজেরা এখন সক্ষমতা অর্জন করেছি।’
এরফলে দেশীয় অনেক উদ্যোক্তা এগিয়ে এসেছেন, অনেক খামার গড়ে উঠেছে। শুধু কোরবানীর পশু নয়, সারাবছরের আমাদের মাংসের চাহিদাও এখন আমরা পূরন করতে সক্ষম।
 

চাঁপাইনবাবগঞ্জ প্রানী সম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান জানান, চাঁপাইনবাবগঞ্জে চাহিদার চেয়ে বেশি কোরবানী যোগ্য গরু রয়েছে। এ বছর ১ লাখ তিন হাজার ৭৭৮ টি কোরবানীর পশুর চাহিদার বিপরীতে কোরবানী যোগ্য পশু রয়েছে ১ লাখ ৬৩ হাজার ১২৬টি।

 

 

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7