আম প্রক্রিয়াজাতকরণ করতে পারলে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় সম্ভব : কৃষিমন্ত্রী


কৃষি মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, বর্তমান বাংলাদেশ উন্নয়নের রোল মডেল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ খাদ্যে স্বংয়সর্ম্পূণ এবং কৃষিতে অভূতপূর্ব সফলতা অর্জন করেছে। কৃষি পণ্য হিসেবে আমকে বহুমুখি করার মধ্য দিয়ে রফতানি বৃদ্ধি করে দেশের অর্থনীতির চাকাকে আরো গতিশীল করা হবে। তিনি গতকাল বৃহস্পতিবার দুপুরে আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, চাঁপাইনবাবগঞ্জে বারি আম-৪ এবং বারি আম-১১ এর উৎপাদনশীলতা শীর্ষক কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, দেশ আজ কৃষিতে বড় সাফল্য অর্জন করেছে। এ সফলতাকে ধরে রাখতে আমাদের সবাইকে একসাথে কাজ করতে হবে। গবেষকদের কৃষিতে অনেক সাফল্য রয়েছে, তার মধ্যে আরেকটি সাফল্য হচ্ছে সুমিষ্ট আম। আর এটি প্রক্রিয়াজাতকরণ করতে পারলে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব হবে। বিশ^বাজারে টিকতে গেলে মানসম্পন্ন আম উৎপাদন করতে হবে, তাহলে  টিকতে পারা যাবে। যেটা চায় সেটা হলো নিরাপদ, সুমিষ্ট আম। যেটা হবে বিশ্ব দরবারে সমাদৃত। তিনি আরো বলেন. নিরাপদ আম উৎপাদন হলে প্রক্রিয়াজাতকরণ, সরবরাহ ও বাজারজাতকরণে করোনাভাইরাসকালে তেমন প্রভাব পড়বে না। আম উৎপাদনে এ জেলার সুনাম রয়েছে। সুনাম ধরে রাখতে বিষমুক্ত আম দেশের ভোক্তাদের মাঝে পৌছে দেয়ার দায়িত্ব আপনাদের। মন্ত্রী আরো বলেন, আমসহ অন্যান্য ফল রপ্তানির জন্য বিদেশ থেকে ‘ভ্যাপার হিট ট্রিটমেন্ট’ মেশিন আনার প্রক্রিয়া চলছে। যার মাধ্যমে পোকা-মাকড় দমনসহ বাংলাদেশের আম বিদেশে রপ্তানি শুরু হবে। এছাড়া এ জেলার খিরাসপাত আম জিআই পণ্য হিসেবে স্বীকৃতি লাভ করেছে। বারি’র ‘আমসহ অন্যান্য ফল রপ্তানির জন্য বিদেশ থেকে ‘ভ্যাপার হিট ট্রিটমেন্ট’ মেশিন আনার প্রক্রিয়া চলছে। যার মাধ্যমে পোকা-মাকড় দমনসহ বাংলাদেশের আম বিদেশে রপ্তানি শুরু হবে। বারি’র মহাপরিচালক ড. মোঃ নাজিরুল ইসলাম এর সভাপতিত্বে  অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডাঃ সামিল উদ্দিন আহম্মেদ শিমুল, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি মোঃ আব্দুল ওদুদ, চাষী শামিম খান। কৃষক সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন, আঞ্চলিক উদ্যানতত্ব গবেষণা কেন্দ্র, চাঁপাইনবাবগঞ্জের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হরিদাস চন্দ্র মোহন্ত। শেষে কৃষকদের মাঝে বারি আম-৪ ও বারি আম-১১ এর চারা বিতরণ করেন মন্ত্রী। এর আগে কৃষিমন্ত্রী জেলার গোমস্তাপুর উপজেলার চিনিয়াতলা এলাকায় ব্রি- ৮১ জাতের ধান কর্তন ও কৃষক সমাবেশে বক্তব্য রাখেন।

 

 

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7