গ্রিনেস বুকে স্থান পেতে পারে চাঁপাইনবাবগঞ্জের কালাইরুটি : পানি সম্পদ প্রতিমন্ত্রী

অন্যান্য বছরের মতো এবারও করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে শুক্রবার ১৯ মার্চ ১১তম চাঁপাই উৎসব-২০২১ অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটউশনে ঢাকাস্থ চাঁপাইনবাবগঞ্জ জেলা সমিতি আয়োজিত এ উৎসবে প্রধান অতিথি ছিলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, এমপি। সংগঠনের সভাপতি প্রকৌশলী মো. নুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উৎসবে বিশেষ অতিথি ছিলেন চাঁপাই নবাবগঞ্জের সংসদ সদস্য ড. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল, মো. হারুনুর রশীদ ও ফেরদৌসী ইসলাম। সভায় বক্তব্য রাখেন উৎসবের মূল প্রস্তুতি কমিটির আহ্বায়ক ও সমিতির প্রাক্তন সভাপতি ইঞ্জিনিয়ার মাহতাব উদ্দিন।

প্রধান অতিথি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জন্ম না হলে এদেশ পেতাম না। তিনি দেশের মানুষের জন্য ১৪ বছর কারাবরণ করেছেন। এভাবে জীবন বিলিয়ে দেয়ার ঘটনা বিশ্বে বিরল। তার সুযোগ্য কন্যা শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। বিশ্বে মাথা উঁচু করে দাঁড়ানো যাচ্ছে। ৪১ সালে সমৃদ্ধ দেশে পরিণত হবে। নদীর তীর সংরক্ষণে ১৬ হাজার ৩৩২ কিলোমিটার তীর সংরক্ষণ করা হয়েছে। মাটি দিয়েও বাঁধ বাধানো হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেই এসব কাজ করা হচ্ছে। কিন্তু আমাদের হাতে আলাউদ্দিনের চেরাগ নেই। তারপরও সারা দেশে চলতি অর্থবছরে ১০৬টি প্রকল্প চলামান রয়েছে। ১২৩টি প্রক্রিয়াধীন। অতীতে কখনো কোন সরকার এতো বেশি কাজ করেনি। করোনায় অনেক পিছিয়ে গেলেও প্রকৌশলীরা বসে নেই। গতবার ৫ বার  বন্যা হয়েছে। ডেল্টা প্লানের আওতায় ৬৪ জেলায় ৫১১টি নদী ও খাল খনন কাজ শুরু হয়েছে। যা অতীতে ছিলো না। আগামী বছরে তিন হাজার নদী ও খাল খননকরা হবে।
তিনি বলেন, চাঁপাইনবাবগঞ্জে অনেক
কৃতী সন্তানের জন্ম হয়েছে। তারা দেশে অবদান রাখছে। সব এলাকাতে সংস্কৃতি থাকলেও ধরে রাখা যাচ্ছে না। কিন্তু চাঁপাই নবাবগঞ্জ তা পেরেছে। করোনাকালেও দীর্ঘ লাইন ধরে কলাই রুটি বানানোর কর্মযঞ্জ রেকর্ড। ভবিষ্যতে তা গ্রিনেস বুকে আনা হবে।
পানি প্রতিমন্ত্রী আরও বলেন, সব দিকে এগিয়ে দেশ। মাথাপিছু আয় দুই হাজার ডলার ছাড়িয়েছে। জিডিপি ছয় ছাড়িয়েছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। এসব কাজের মাধ্যমে দেশের মানুষকে বন্যা থেকে রক্ষা করা যাবে। অন্য জেলার মতো চাঁপাইনবাবগঞ্জকে রক্ষার জন্য নহানন্দা নদীতে রাবার ডাম্পিংয়ের ব্যবস্থা করা হয়েছে।
ডা. শিমুল বলেন, এক সময়ে নদী শুকিয়ে গেলেও সরকারের বিভিন্ন উদ্যোগে নদীতে মাছের চাষ বেড়েছে। করোনাকালেও স্বাস্থ্যবিধি মেনে এবারেও প্রাণের টানে চাঁপাই উৎসব পালন করা হচ্ছে।
সভাপতি নুরুল ইসলাম বলেন, চাঁপাইনবাবগঞ্জের উন্নয়নে কাজ করা হচ্ছে। সবার প্রচেষ্টায় আন্তঃনগর ট্রেন যাচ্ছে। সোনামসজিদ পর্যন্ত ট্রেন নিয়ে যাবার জন্য বিভিন্ন জায়গায় যোগাযোগ করা হচ্ছে। সবাইকে নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা পালন করার জন্য তিনি আহবান জানান।

 

 

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About nahid

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7