চাঁপাইনবাবগঞ্জে ৯৫ ভাগ গাছে এসেছে মুকুল : আমের উৎপাদন বৃদ্ধির সম্ভাবনা

আমের রাজধানী, কেন আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জ। উত্তর খুজতে চলে আসতে হবে উত্তরের এ জেলায়। আ¤্রমুুকুলে আপনাকে স্বাগত জানাবে এ শহর। যে দিকে চোখ যাবে সবখানেই আমের গাছভরা মুকুল। এবছর আবহাওয়া অনুকুলে থাকায় মুকুল এসেছে প্রায় সবগাছেই, কৃষি বিভাগের তথ্য অনুয়ায়ী জেলার আম গাছ গুলোতে ৯৫ ভাগ মুকুল এসেছে।



চাঁপাইনবাবগঞ্জের অর্থনীতিতে বড় অবদান আমের, সেদিক বিবেচনায় এখন আগের চেয়ে অনেক বেশি বাগানে সময় দেন বাগান মালিক ও ব্যবসায়ীরা। তারা নিয়মিতই বাগান পরিচর্যা করে থাকেন বছর জুড়েই, নিয়মিত পরিচর্যাও এ বছর গাছে ভাল মুকুল আসার অন্যতম কারন বলছেন বাগান মালিকরা।  
বাগান মালিকদের যতেœর কথাও উঠে এসেছে ফল বিজ্ঞানীদের কথায়। চাঁপাইনবাবগঞ্জের আঞ্চলিক উদ্যানতত্ব গবেষনা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জমির উদ্দিন জানান, গাছে পুষ্পায়নের ক্ষেত্রে দুটি শর্ত থাকে, যে শুট বা ডগা থেকে ফুল ফুটবে সেটার বয়স থাকা লাগে, ৫-৭ মাস হলে হয়। অন্যদিকে আরেকটা গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে কার্বহাইড্রেড থাকা প্রয়োজন, প্রধান হলো খবার থাকা লাগে, তাহলেই পুষ্পায়ন হয়ে থাকে। এ বছর প্রচুর ফুল এসেছে, তার কারণ প্রতিটি শুটের মাথায় কার্বহাইড্রেড বেশি ছিলো। আগের চেয়ে আগ্রহ বাড়ায় বাগান মালিকটা বাগানের যতœ নিচ্ছেন, ফলে গাছ স্বাস্থগত দিক ভাল থাকায়, সে ফুলও বেশি দিচ্ছে।
চাঁপাইনবাবগঞ্জে বাগান গুলো ঘুরে দেখা যায়, মুকুলের সমারহ, কোন কোন গাছে গুটি আসতে শুরু করেছে। চাঁপাইনবাবগঞ্জের মহারাজপুর এলাকার  বাগান মালিক ইব্রাহিম হোসেন জানান, এবছর বাগানে এতো মুকুল এসেছে যে, গাছ ভ্যাঙ্গা পড়বে। গোটা গাছই মুকুলে ভরা। এখন শেষ পর্যন্ত বড় ধরনের কোন বিপদ না আসলে এবার আমের ভালই ফলন হবে।  
শিবগঞ্জ উপজেলার আম বাগান মালিক ইসমাইল হোসেন শামিম বলেন, সারা বছরই তারা এখন নিয়মিত ভাবে বাগানের যতœ নিয়ে থাকেন, আর এবার আবহাওয়া বেশ ভাল ছিলো, মুকুলও এসেছে সব গাছেই। সবে কিছু কিছু গাছে গুটি আসতেও শুরু করেছে। এখন দেখা যাক আগামীতে আবহাওয়া কেমন থাকে, তার উপর নির্ভর করবে ফলন। সেই সাথে এ বাগান মালিক, জোর দিয়েছেন আমের নতুন নতুন বাজার সৃষ্টির প্রতি। তিনি বলেন, আমের ফল যতই ভাল হোকনা কেন, ক্রেতা না থাকলে বা সঠিক বাজারজাত করতে না পারলে ভাল ফলনের সুফল মিলবে না আমাদেও, তাই এদিকরা বেশি করে খেয়াল রাখতে হবে।
গুটি আসতে শুরু করায় এসময় মুকুলে কোন ধরনের স্প্রে করা থেকে বিরত থাকার কথা জানিয়েছেন চাঁপাইনবাবগঞ্জের আঞ্চলিক উদ্যানতত্ব গবেষনা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জমির উদ্দিন । এ বিজ্ঞানী জানান, চাঁপাইনবাবগঞ্জের ১০-১৫ ভাগ মুকুলে গুটি আসতে শুরু করেছে। আগামী দুই সপ্তাহের মধ্যেই অধিকাংশ গাছেই গুটি চলে আসবে। এসময় কোন ধরনের স্প্রে করা যাবে না, গুটি আসার জন্য যে পরাগায়ন প্রয়োজন, যেসব পতঙ্গের মাধ্যমে পরাগায়ন ঘটবে, স্প্রে করলে সেগুলো মারা যেতে পারে, অন্যদিকে পরাগরেনুও ধুয়ে যেতে যায়। আবহাওয়া অনুকুলেই আছে, গুটি আসার আগ পর্যন্ত আর কোন কিছু করার দরকার নাই। শুধু গাছের গোড়ায় সেচ দেওয়া যেতে পারে।
চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানিয়েছে, জেলার ৫ উপজেলায় ৩৪ হাজার ৭৩৮ হেক্টর জমিতে আম বাগানে গাছ আছে প্রায় ২৮ লাখ ৬৪ হাজার ৯৩০ টি।

 এ সময়ের করনীয় জানতে দেখুন ভিডিওটি


 

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7