হিজড়াদের জীবনমান উন্নয়ন কর্মসূচির আওতায় মনোসামাজিক ও রিফ্রেসার্স কোর্সের শুভ উদ্বোধন




চাঁপাইনবাবগঞ্জে হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির আওতায় মনোসামাজিক ও রিফ্রেসার্স কোর্সের উদ্বোধন করা হয়েছে।  জেলা সমাজসেবা দপ্তরের আয়োজনে ১২ দিনব্যাপী এই কোর্সে হিজড়া জনগোষ্ঠীর ৩০ জন সদস্য অংশগ্রহণ করছেন। বুধবার সকাল ১০ টায় জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক উম্মে কুলসুম এর সভাপতিত্বে এ কোর্সের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ। এসময় তিনি বলেন, হিজড়া জনগোষ্ঠী অবহেলিত ও অনগ্রসর গোষ্ঠী হিসেবে সমাজে বিভিন্ন ধরনের বৈষম্যমূলক আচরণের শিকার হন। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ জনগোষ্ঠীর দক্ষতা বৃদ্ধি ও আয়বর্ধকমূলক কর্মকান্ডে সম্পৃক্ত করে তাদের সমাজের মূল স্রোতধারায় আনতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। আপনারা সমাজের বিচ্ছিন্ন মানুষ নন, সমাজেরই অংশ। এ জনগোষ্ঠীর পারিবারিক, আর্থসামাজিক, বাসস্থান, স্বাস্থ্যগত উন্নয়ন এবং সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণসহ দেশের সার্বিক উন্নয়নে তাদেরকে সম্পৃক্তকরণের লক্ষ্যে সরকারের এই কর্মসূচি। এ ছাড়া হিজড়া জনগোষ্ঠীকে পুনর্বাসনে সরকারের পাশাপাশি সকলকে এগিয়ে আসার আহŸান জানান হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি মো. আব্দুল ওদুদ। জেলা সমাজ সেবা অধিদপ্তরের সহকারী পরিচালক সিরাজুম মনির আফতাবী ও সমাজ সেবা অফিসার (রেজি.) নূরুল ইসলাম। অংশগ্রহণকারীদের মধ্যে বক্তব্য দেন, গুরু মাতা ববিতা ও শাহাজুল লিপি। এদের মধ্যে ববিতা জানান, তিনি সমাজসেবা থেকে প্রশিক্ষণ গ্রহণ করে বিউটি পার্লার ও লিপি কম্পিউটারে কাজ করে বর্তমানে উপার্জন করছেন। ববিতা তাদের আবাসন সমস্যার কথা তুলে ধরলে জেলা প্রশাসক বলেন, প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আবাসনের ব্যবস্থা করা হবে। 



আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About আম বাজার

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7