শ্মশান ও দেবোত্তর সম্পত্তি রক্ষার দাবিতে মানববন্ধন



চাঁপাইনবাবগঞ্জে আদিবাসীদের শ্মশান দখল ও আদিবাসীদের উচ্ছেদের প্রতিবাদ এবং দেবোত্তর স্টেটের সম্পত্তি ভূমিদস্যুদের হাত থেকে রক্ষার দাবিতে বৃহস্পতিবার মানববন্ধন কর্মসূচি পালন করেছে তিনটি সংগঠন। একই দাবিতে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপিও পাঠানো হয়েছে।
দুপুরে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ ও আদিবাসী সমন্বয় পরিষদের উদ্যোগে মানববন্ধন কর্মসূচিতে কয়েকশ সনাতন ধর্মের অনুসারী অংশ নেন।
ঘন্টাব্যাপী চলা মানববন্ধনে বক্তব্য দেন, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্রী বাবুল কুমার ঘোষ, গোমস্তাপুর উপজেলা পুজা উদযাপন পরিষদের সাধারণ শ্রী ডলার সাহা, আদিবাসী সমন্বয় পরিসদের সভাপতি অধ্যাপক জগেন্দ্র নাথ সরেন, নাচোলের আদিবাসী  নেত্রী শ্রীমতি রঞ্জনা বর্মণ, আদিবাসী নেত্রী কুটিলা রানী, সুমন সাহা, বিশ্বনাথ মাহাতো  প্রমুখ।
বক্তারা বলেন, গোমস্তাপুরের রহনপুরে শ্রী শ্রী শ্যামরায় দেবোত্তর স্টেটের সম্পতি,গোমস্তাপুরে আদিবাসীদের ধোপাপুকুর শ্মশান অবৈধভাবে দখল ও সদর উপজেলার আমনুরা টংপাড়ায় আদিবাসী পল্লী উচ্ছেদের চেষ্টা করছে ভূমিদস্যুরা। এতে সহযোগিতা করছেন স্টেটের সেবাইন ক্ষিতিশ চন্দ্র আচারী। দেবত্তর জমি-জমা বিধি বহিভুতভাবে ভূমিদসূদের কাছে বিক্রি বা হস্তান্তর প্রক্রিয়া অব্যাহত রেখেছে। এমনকি দেবত্তর ষ্টেটের রহনপুর মন্দিরের পবিত্রতা নষ্ট করে অনৈতিক কাজে লিপ্ত স্টেটের সেবাইন ক্ষিতিশ চন্দ্র আচারী।
মানববন্ধন থেকে অবিলম্বে এ সব বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য প্রধানমন্ত্রীসহ স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করা হয়েছে।
শেষে প্রধানমন্ত্রী বরাবরে লেখা স্মারকলিপি জেলা প্রশাসকের কার্যালয়ে হস্তান্তর করেন নেতৃবৃন্দ।

About chapainews

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7